ঈশানের কথা / Ishan Speaks

১১ বৈশাখ ১৪২৮ / 25 April 2021

 

বাংলা নূতন বছর শুরু হয়ে গেল। 


সকল রকমের শুভেচ্ছা, আশা-উদ্দীপনা নিয়েই পথ চলতে শুরু করল আরও একটা বৎসর। বছরের শেষে আবারও হবে হিসেব-নিকেশ। দেনা-পাওনার এই দর কষাকষিতে কি পেলাম, আর কি যে হারালাম!

বছরের শুরুতেই কিন্তু করোনা আবার নতুন করে মাথা চাড়া দিয়ে উঠছে। বৈজ্ঞানিকদের মতে নতুন নতুন ভ্যারিয়েন্ট-এর আবির্ভাব ঘটেছে। চলছে সেকেন্ড ফেজ, থার্ড ফেজ। দিল্লি, মহারাষ্ট্র-এর মত রাজ্য এই পরিস্থিতি সামলাতে নাজেহাল। অক্সিজেনের অভাব ভয়াবহ রূপ ধারণ করেছে। হাসপাতালের বেডে, হাসপাতালের বাইরে মুমূর্ষু রোগীর ঢল। শেষ কৃত্যের জন্য অপেক্ষায় সারিসারি মৃতদেহ। সংবাদপত্রের পাতায় প্রকাশিত এইসব খবর, টিভি'র পর্দায় এই দৃশ্য পীড়াদায়ক। তুলনামূলক ভাবে এই রাজ্যের পরিস্থিতি এখনো আয়ত্তে আছে। কিন্তু আত্ম তুষ্টিতে ভুগলে চলবে না। হয়তো বা, গণতন্ত্রের সর্ব বৃহৎ অনুষ্ঠান "ভোট" আয়োজনে অনেক ভুল ত্রুটি হয়ে গেছে। আশাকরি, ভুলের পুনরাবৃত্তি হবে না। সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা আবার বেরিয়ে আসতে পারব এই পরিস্থিতি থেকে। ভ্যাকসিন পৌঁছে দেওয়া যাবে প্রতি টি পরিবারে।

নতুন বছরে "ঈশান কথা" নব কলেবরে আত্ম প্রকাশ করেছে। বাঙালি তথা এতদঞ্চলের সকল ভাষাগোষ্ঠীর কৃষ্টি সংস্কৃতি তুলে ধরার জন্য আমরা প্রতিনিয়ত চেষ্টা করছি। চেষ্টা চলছে উন্নততর  প্রকাশনার। এর জন্য উদ্ভূত কারিগরী সমস্যার জন্য আমরা দুঃখিত। মূলতঃ বাংলা মাধ্যমে প্রকাশিত হলেও, "ঈশান কথা" সব ভাষাকে শ্রদ্ধা করে। আমরা বিশ্বাস করি মাতৃভাষার অধিকারে। বিরোধীতা করি যে কোন ধরণের আগ্রাসনের। সম্প্রতি সেবা ও হায়ার সেকেন্ডারি কাউন্সিল পরিচালিত পরীক্ষার নির্ঘণ্ট অনুযায়ী ১৯শে মে তে পরীক্ষা নির্ধারিত ছিল। এর প্রতিবাদে মুখর হয় বরাক উপত্যকার বিভিন্ন সংগঠন। এখানে কে অগ্রণী ভূমিকা পালন করছেন, তা বিচার্য নয়। প্রয়োজন ছিল এক সম্মিলিত প্রতিবাদের। বরাক উপত্যকার জনগণের ভাষা নিয়ে এই আবেগ কে সরকার কর্তৃক সম্মান প্রদর্শন করে অবশ্যই বাতিল করা উচিত ঐ দিনের পরীক্ষা। এছাড়া, সরকারি উচ্চ পদে আসীন কোন আধিকারিক-এর ভাষার মত সংবেদনশীল ব্যাপারে সংবিধান বিরোধী অবাঞ্ছিত আলটপকা মন্তব্যের জন্য তাৎক্ষণিক শাস্তির বিধান থাকা উচিত। নিরপেক্ষতা প্রমাণে, উচিত পদক্ষেপ নিতে সরকার-এর দৃঢ়তা থাকা দরকার। অবিলম্বে ১৯শে মে'র একাদশ ভাষা শহীদ সহ সকল ভাষা শহীদ-কে সরকার মান্যতা দিক। তাঁদের আত্মত্যাগ কে শ্রদ্ধা জানিয়ে শিলচর রেল স্টেশন-এর নামকরণ করা হোক 'ভাষা শহীদ স্টেশন '। অতি পুরোনো, কিন্তু ন্যায্য এই দাবি গুলির সাথে বরাকের প্রতিটি মানুষ, বিশেষ করে বৃহত্তম ভাষিক জনগোষ্ঠী বাঙালির আবেগ জড়িত রয়েছে। অতিরিক্ত অহংবোধ ও তদুপরি জনগণের আকাঙ্ক্ষা কে অবহেলা, অতীতে এই রাজ্যের মানচিত্র কে বারবার খন্ডিত করেছে। অবাঞ্ছিত এই পরিস্থিতি আটকাতে সব পক্ষেরই অতিরিক্ত অহং বোধ থেকে সংযত থাকা উচিত। আস্থা রাখা উচিত "বিহু-ভাটিয়ালি"র মিলনে।

সবাইকে নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা। সুস্থ থাকবেন। ভালো থাকবেন।


শুভ নববর্ষ

পয়লা বৈশাখ ১৪২৮ / ১৫ এপ্রিল ২০২১

 

যাক পুরাতন স্মৃতি,
যাক ভুলে-যাওয়া গীতি,
অশ্রুবাষ্প সুদূরে মিলাক॥

এসো হে বৈশাখ এসো এসো ...

অনেক ঘটনার ঘনঘটা নিয়ে শেষ হল ১৪২৭ বঙ্গাব্দ। অতিমারী ও তজ্জনিত এক অভূতপূর্ব পরিস্থিতির সাক্ষী হয়ে রইল এই বছরটি যা হয়তো এক ব্যাতিক্রমী দুঃস্বপ্নের মতো আমাদের স্মৃতিতে চিরস্থায়ী ছাপ রেখে যাবে। এমনকি নতুন বছরকে স্বাগত জানাতে গিয়েও একই ভয় আমাদের তাড়া করে বেড়াচ্ছে। কোভিড আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এটা দ্বিতীয়, তৃতীয় না চতুর্থ ঢেউ তা নিয়ে বিতর্ক চলতেই পারে কিন্তু দিল্লি, মহারাষ্ট্র কিম্বা গুজরাটের অবস্থা কিন্তু আগের মতোই ভয়াবহ হবার পথে বলেই মনে হচ্ছে। এখনই হাসপাতালে রোগী সঙ্কুলান করা সম্ভব হচ্ছে না। প্রতিষেধক বা ভ্যাক্সিন যে এখনো পূর্ণ সুরক্ষা দিতে পারছেনা তাও পরিলক্ষিত হচ্ছে। অতএব কতদিন কোভিডের সাথে সহাবস্থান করতে হবে, কবে 'হার্ড ইম্যুনিটির' লক্ষ্যমাত্রা অর্জিত হবে এসব অনিশ্চয়তা নিয়েই আমরা বরণ করতে চলেছি নতুন বছর ১৪২৮ কে।

আসাম তথা বরাক উপত্যকার রাজনৈতিক প্রেক্ষাপটে গত বছরটি গুরুত্বপূর্ণ হয়ে রইল বিধানসভা নির্বাচনের জন্য যার ফলাফল আমরা জেনে যাব কিছুদিনের মধ্যেই। নির্বাচিত হয়ে যারাই সরকার গড়ুন আশা করব যে এই রাজ্যের বাঙালি জনগোষ্ঠীর দীর্ঘদিন ধরে লালিত সমস্যা গুলির সমাধানে তাঁরা সচেষ্ট হবেন। সচেষ্ট হবেন নাগরিকত্ব, ডি ভোটার, ডিটেনশন ইত্যাদি ইস্যুগুলোর চিরস্থায়ী সমাধানকল্পে।

 

একইভাবে বরাক উপত্যকার ক্ষেত্রে স্বাস্থ্য পরিকাঠামো থেকে শুরু যোগাযোগ, নাগরিক সেবা, বেকারদের কর্মসংস্থান ইত্যাদি বিষয় একদিকে যেমন দীর্ঘদিন ধরে অবহেলিত তেমনি বাংলা ভাষার উপরও প্রায়ই চোরাগোপ্তা আক্রমণ চলছে উগ্র অসমিয়া জাতিয়তাবাদীদের পরোক্ষ মদতে। যদি রাজ্যের সামগ্রিক উন্নয়ন কাম্য হয় তবে জনপ্রতিনিধিদের এইসব ব্যাপারে নজর দিতেই হবে। অন্যথা ভবিষ্যতে বিচ্ছিন্নতার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায়না।

সাময়িক কদিনের বিরতির পর এই নববর্ষ থেকে আবার নতুন ভাবে, নতুন কলেবরে প্রকাশিত হচ্ছে 'ঈশান কথা'। আগের মতো প্রতিদিনই আপলোড হতে থাকবে আমাদের বিভিন্ন বিভাগের লেখা ও ভিডিও। পাঠক দর্শকদের সাথে আরো নিবিড় যোগাযোগ গড়ে তোলার স্বার্থে শুরু হতে চলছে 'সাবস্ক্রিপশন সিস্টেম ' - অবশ্যই বিনামূল্যে। খুব সহজ এই পদ্ধতির বিশদ আপনাদের জানিয়ে দেওয়া হবে বিভিন্ন মাধ্যমে।

সবাইকে নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা। সুস্থ থাকবেন। ভালো থাকবেন।


শুভ নববর্ষ।

(Past Editorials)

 

প্রথম প্রকাশে ঈশানের কথা

২৫ মে ২০২০   Read 

দ্বিতীয় প্রকাশে ঈশানের কথা

১৬ জুন ২০২০   Read 

তৃতীয় প্রকাশে ঈশানের কথা

৪ জুলাই ২০২০   Read 

চতুর্থ প্রকাশে ঈশানের কথা

১১ জুলাই ২০২০  Read 

পঞ্চম প্রকাশে ঈশানের কথা

১৮ জুলাই ২০২০   Read 

ষষ্ঠ প্রকাশে ঈশানের কথা  

২৫ জুলাই ২০২০  Read 

সপ্তম প্রকাশে ঈশানের কথা  

১ আগস্ট ২০২০  Read 

অষ্টম প্রকাশে ঈশানের কথা  

৮ আগস্ট ২০২০  Read 

নবম প্রকাশে ঈশানের কথা  

১৫ আগস্ট ২০২০  Read 

দশম প্রকাশে ঈশানের কথা  

২২ আগস্ট ২০২০  Read 

একাদশ প্রকাশে ঈশানের কথা  

২৯ আগস্ট ২০২০  Read 

দ্বাদশ প্রকাশে ঈশানের কথা  

৫ সেপ্টেম্বর ২০২০  Read 

ত্রয়োদশ প্রকাশে ঈশানের কথা  

১২ সেপ্টেম্বর ২০২০  Read 

চতুর্দশ প্রকাশে ঈশানের কথা  

১৯ সেপ্টেম্বর ২০২০  Read 

পঞ্চদশ প্রকাশে ঈশানের কথা 

২৬ সেপ্টেম্বর ২০২০  Read 

১৭তম প্রকাশে ঈশানের কথা 

১৫ নভেম্বর ২০২০  Read 

১৮তম প্রকাশে ঈশানের কথা 

২২ নভেম্বর ২০২০  Read 

১৯তম প্রকাশে ঈশানের কথা 

২৯ নভেম্বর ২০২০  Read 

২০তম প্রকাশে ঈশানের কথা 

০৬ ডিসেম্বর ২০২০  Read 

২১তম প্রকাশে ঈশানের কথা 

১৬ ডিসেম্বর ২০২০  Read 

ঈশানের কথা 

জানুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা 

পৌষ সংক্রান্তি

৩০ পৌষ ১৪২৭ / ১৪ জানুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা 

ফেব্রুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

২১ ফেব্রুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা

আন্তর্জাতিক নারী দিবস

০৮ মার্চ ২০২১ Read 

ঈশানের কথা

দোল ও ভোট উৎসব

৩১ মার্চ ২০২১ Read