ঈশানের কথা / Ishan Speaks

মাসিক ঈশান কথা - মার্চ সংখ্যা

Feature Theme : বসন্ত

21 March 2022 / ০৬ চৈত্র ১৪২৮

বসন্ত ছিল রবীন্দ্রনাথ, নজরুলের প্রিয় ঋতু। তবে সেই বসন্ত যত না মিলনের তার চেয়ে অনেক বেশী রিরহ মেদুর। বসন্তের কোকিল কুহু রবে দুরবর্তিনী তার প্রিয়াকে খোঁজে বেড়ায়। বসন্ত তাই কবিমনে অনুচ্চারিত, অনুদ্দিষ্ট, নিবিড় প্রেমে স্মৃতিমেদুর। বসন্ত বাঁধভাঙা প্রেমোচ্চারণ যে বিরহ " অশ্রুধারায় যায় ভেসে যায় দোলের পূর্ণিমাতে, যখন প্রিয়া চরণচিহ্ন রাখি ললিত কুসুমে চলে যায় দূর বিজনে "। আসলে বিরহ অন্তহীন। প্রেম ক্ষনিকের। না পাওয়া আছে বলেই প্রেম অনির্বান। তাই তো প্রেমের মাহাত্ম্য। " মেঘের বুকে যেমন মেঘের মন্দ্র জাগে, বিশ্বনাচের কেন্দ্রে যেমন ছন্দ জাগে, তেমনি আমায় দোল দিয়ে যাও যাবার পথে, রাঙিয়ে দিয়ে কাঁদন বাঁধন ভাগিয়ে দিয়ে ", বসন্তের হু হু বাতাসে এই আকাঙ্ক্ষাই ভেসে বেড়ায়। এই আকাঙ্ক্ষাই চিরসত্য বলেই বোধহয় বিরহের অন্তরালেই প্রেম বেঁচে থাকে।

 

তবে বসন্ত শুধু বিরহের নয়, বসন্ত উৎসবের, মিলনমেলার রূপ নেয় দোল উৎসবের আনুসঙ্গে। রঙের এই উৎসব সর্বজনীন মান্যতা পেয়েছে, আবহমান কাল থেকে। আমাদের অন্ত্যজ দোলের সাথে ধর্মীয় অনুসঙ্গ মিশে আছে যা লোকায়ত এবং স্বাভাবিক আবেগিক ‌অনুভুতিতে উজ্জ্বল। " নাকের উপরে লাল বেসর দিব, প্রাণনাথ বন্ধুরে আজি রমনী সাজাব "- যখন লেখেন গীতিকার, তখন তার মধ্যেও গোপিনীদের সেই সহজিয়া অনুভূতি অনুদ্দিষ্ট প্রেমের কথাই বলে কারন প্রিয়তমকে চিরদিনের  জন্য নয় শুধু আজকের জন্যই  " একেলা পাওয়া গেছে  নিধুবনে "। 

রঙের এই উৎসবকে রবীন্দ্রনাথ পরবর্তীতে " আপন মনের মাধুরী মিশায়ে " প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিলেন 'বসন্তোৎসব' নামে। উৎসব ধারনাটি চিরকাল রবীন্দ্র চেতনায় ‌অন্য দ্যুতিতে ভাস্বর ছিল। কবি উৎসবকে সমষ্টিগতভাবে মানবমনের মিলন, অনুভুতির আদান-প্রদানের অনুষঙ্গ হিসেবে মান্যতা দিতেন। তাই আজও এই বিশেষ দিনে যখন কচিকাঁচারা " খোল দ্বার খোল লাগল যে দোল " বলে গৃহবাসীদের ডাক দেয় শান্তিনিকেতন, বিশ্বভারতী প্রাঙ্গনে তখন কবিকল্পিত সেই উৎসবের মিলনাভূতিই আমাদের মর্মে নাড়া দেয়, আমরা মেতে উঠি অকারণ আনন্দে।

 

বিশ্ব উষ্ণায়ন আজ প্রকৃতির সহজ চলাচলকে প্রায় রুদ্ধ করেছে, বসন্তের প্রকৃতি তাই নিজস্ব স্বতন্ত্রতা নিয়ে আজ আর জানান দেয়না। তবুও বানিজ্যায়ন তেমনটা হয়নি বলে উত্তর পূর্বের প্রকৃতি এখনও কিছুটা বিশুদ্ধতা বজায় রাখতে পেরেছে। তাই স্বল্পদিনের হলেও বসন্ত বাতাস এখনো আমাদের শরীর মনকে ছুঁয়ে যায়। নাহলে তো গ্রীষ্ম আর শীত এই দুটো ঋতুই এখন প্রকটমান , আর তার সাথে ভুলভাল বৃষ্টি, নিম্নচাপের অস্বাভাবিক পুনপৌনিকতা সহ। তাই সেই অর্থে আমরা কিছুটা সৌভাগ্যবান তো বটেই।

কংগ্রেস আমলে বরাকের জন্য পৃথক 'একাডেমিক ক্যালেন্ডার' তৈরি হত যা ঠিক করে দিতেন এখানকার শিক্ষক সংগঠন। কিন্তু বিজেপি সরকার ক্ষমতায় আসার পরই 'এক রাজ্য এক নীতি' নিয়ম গৃহীত হয়। ফলে সারা রাজ্যের সাথে তাল মেলাতে গিয়ে বরাকের 'একাডেমিক ক্যালেন্ডার' থেকে বাদ পড়ে ১৯ শে মে বা রবীন্দ্র জয়ন্তীর মতো ছুটি। শুধু এখানেই ক্ষান্তি না দিয়ে গতবছর ১৯ শে মে তে পরীক্ষার দিন ঘোষণা করে উচ্চমাধ্যমিক শিক্ষা পর্ষদ। স্বভাবতই প্রতিবাদের ঝড় ওঠে বরাকে, যে ভুখন্ডের আবেগের সাথে সম্পৃক্ত রয়েছে ১৯ শের রক্তস্নাত ইতিহাস। অবশেষে সেই সরকারি নির্দেশ প্রত্যাহৃত হয়। যদিও এরপরও ভাষিক আগ্রাসনের চোরাগোপ্তা নিদর্শন দেখা গেছে তবে সম্প্রতি সরকারি তরফে যে 'একাডেমিক ক্যালেন্ডার' ঘোষিত হয়েছে তাতে বরাকের সব শিক্ষা প্রতিষ্ঠানে '১৯ শে মে' পালন তথা শিক্ষকদের ভাষাশহীদ দিবসের তাৎপর্য ছাত্রদের কাছে বিশ্লেষণ করার নির্দেশ দেওয়া হয়েছে। সেভাবে দেখতে গেলে এই প্রথম সরকারি তরফে ভাষা শহীদদের উদ্ধৃতি ও স্বীকৃতি লিপিবদ্ধ হল। 

 

এই পদক্ষেপের জন্য যেমন সরকারের আন্তরিক সাধুবাদ প্রাপ্য তেমনি অভিনন্দন প্রাপ্য উচ্চ মাধ্যমিক শিক্ষক কর্মচারী সংস্থা সহ বরাক ডেমোক্রেটিক ফ্রন্ট, বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলন, ভাষা আইন সুরক্ষা সমিতি, ইত্যাদি সংগঠনের, যাদের সোচ্চার ভূমিকা ছাড়া হয়তো এই লক্ষ্য অধরা রয়ে যেত। তবে এ প্রথম ধাপ। বহুভাষিক, বহুমাত্রিক এই রাজ্যের সম্প্রীতি, সৌহার্দ্য যদি সত্যিই উদ্দিষ্ট হয় তবে বরাকের পঞ্চদশ ভাষা শহীদদের প্রত্যক্ষ ‌সরকারি স্বীকৃতি দেওয়া জরুরি, চাই তাদের পরিবারের জন্য সরকারি অনুদান। তেমনি এতদঅঞ্চলের দীর্ঘদিনের গনদাবি - শিলচর রেলস্টেশনের 'ভাষা শহীদ স্টেশন' নামকরণের ব্যাপারটিকেও ঝুলিয়ে রাখা অবাঞ্ছনীয়। আমরা চাইব এসব ব্যাপারেও সরকারি সদিচ্ছার প্রতিফলন ঘটুক, অবিলম্বে।

বসন্ত থিম নিয়ে প্রকাশিত হল 'ঈশানকথা'র এই মাসিক সংস্করণ। প্রবন্ধ, গল্প, কবিতা সব মিলিয়ে আমরা সাজিয়েছি এই ইস্যু। অবশ্যই পড়ুন। জানান কেমন লাগল সবার। ভালো থাকুন। আগামীতে আরো নতুন আঙ্গিক, নতুন আকর্ষণ নিয়ে প্রকাশিত হতে চলেছে 'ঈশান কথা', আপনাদের সংলগ্নতা, আপনাদের ভালোবাসাকে পাথেয় করে।


সবাইকে বসন্তের শুভেচ্ছা। পড়তে থাকুন, দেখতে থাকুন ঈশান কথা ...

মাসিক ঈশান কথা - ফেব্রুয়ারি সংখ্যা

Feature Theme : মাতৃভাষা

26 February 2022 / ১৩ ফাল্গুন ১৪২৮

কয়েকদিন আগে উদযাপিত হয়েছে 'আন্তর্জাতিক মাতৃভাষা দিবস'। দুদিন পর উদযাপিত হবে 'জাতীয় বিজ্ঞান দিবস'।

 

আমাদের এবারের সংখ্যার থিম মাতৃভাষা।


রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত ... আজ ইতিহাসের পাতায়। কিন্তু এরা কারা! লিগ্যাসি ব্যাটনটা কি ঠিক ঠাক হাত বদল হচ্ছে! আগ্রাসন... তা যে ধরণেরই হোক, আগেও ছিল, এখনও আছে। আর, নির্দ্বিধায় বলা যায় ভবিষ্যতেও থাকবে। তার বিরুদ্ধে সংগ্রামও চলবে। কিন্তু, ইতিহাস সাক্ষী। টিকে থাকার জন্য প্রজন্মের সাথে প্রজন্মের যোগসূত্র অত্যন্ত জরুরী। পরবর্তী প্রজন্ম নিয়ে আমরা নিরাশ বা হতাশ নই। কিন্তু আমরা কি আমাদের দায়িত্ব ঠিকঠাক পালন করছি। আজকের সময়ে আমাদের প্রশ্ন এটাই। তুলনা অবাঞ্ছিত ও অবান্তর, তবু প্রতিবেশী রাষ্ট্রের ২১শের প্রতি আবেগ বা বাংলা নববর্ষ পালনের উন্মাদনা কি আমরা তৈরি করতে পেরেছি? '১৯' কে পৌঁছে দিতে পেরেছি ঘরে ঘরে! কাজ অনেক। যেতে হবে অনেক দূর। সকল ভাষাকে সম্মান জানিয়ে মাতৃভাষার অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে শহীদ এই বীরদের ঈশান কথা'র  সশ্রদ্ধ প্রণাম।

ঈশান কথা'র নব আঙ্গিকের মাসিক সংস্করণ কেমন লাগছে অবশ্যই জানাবেন। আমাদের ই মেইল আই ডি ishankotha@gmail.com


বিভিন্ন বিষয়ের উপর অনেক গুলো লেখা নিয়ে প্রকাশিত হল এবারের ঈশান কথা। এছাড়া প্রতি রবিবার প্রকাশিত হচ্ছে ধারাবাহিক গুলি। আমাদের ফেসবুক গ্রুপে ঈশান কথায় প্রকাশিত যে কোন রচনা নিয়ে গঠনমূলক আলোচনাকে আমরা স্বাগত জানাই। তবে তা যেন কোনো ধরনের ব্যক্তিগত আক্রমণকে উৎসাহিত না করে।


পড়তে থাকুন, দেখতে থাকুন ঈশান কথা ...

মাসিক ঈশান কথা -জানুয়ারি সংখ্যা

Feature Theme : পৌষ পার্বণ

14 January 2022 / ২৯ পৌষ ১৪২৮

শীত জাঁকিয়ে বসেছে। আকাশ মেঘাচ্ছন্ন। মাঝে মাঝে অসময়ের ইলশে গুড়ি বৃষ্টি অবস্থা আরও খারাপ করে তুলছে। তবে যাই হোক, এতটুকু তো হতেই হবে। শীত যে চলেই যাচ্ছে। মকর সংক্রান্তি চলে গেল। আর শুধু একটা মাস। তবে, এর অন্য এক রূপ ও রয়েছে। যা মনে পীড়া দেয়। টা সহযোগে চায়ের কাপে চুমুক যতই আড্ডা জমিয়ে তুলুক না কেন, এই শীত কিন্তু  অনেকের কাছেই দুর্বিষহ। শহরের একমাত্র ওভার ব্রীজ, বা রেল স্টেশন চত্বর অথবা অন্যত্র -শীতের রাতে কুঁকড়ে শুয়ে থাকা অনেক দুঃস্থদের দেখা পাওয়া যায়। এটা নিশ্চয়ই ভালো সমাজ ব্যবস্থার পরিচায়ক নয়। এটা আর্থ-সামাজিক পার্থক্যের প্রকাশ।তবে, এখন অনেককেই সাধ্যমত এগিয়ে আসতে দেখা যাচ্ছে। কিছু কিছু  স্বেচ্ছাসেবী সংস্থার পক্ষ থেকেও খাবার ও পোষাক বিতরণ করা হয়ে থাকে। এটা ভালো পদক্ষেপ। হোক না সেল্ফি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেয়ে যাওয়ার তাড়নায়ই, কিন্তু কিছু সাহায্য তো হচ্ছে। আর, আমাদের দেশে যেখানে এর স্থায়ী সমাধান দূর অস্ত। এরকম পদক্ষেপের প্রয়োজন রয়েছে। তাই চলুক না এই শীতে একটু সেল্ফি র লড়াই।

 

এক লম্বা বিরতির পর 'ঈশান কথা' আবার আপনাদের সামনে হাজির হচ্ছে। এবার থেকে প্রকাশিত হবে ঈশান কথা'র মাসিক সংস্করণ। পূজা সংখ্যার পর এটা আমাদের প্রথম প্রকাশ। আশাকরি ভাল লাগবে আপনাদের। সাথে থাকবে প্রতি রবিবার কিছু বিশেষ ধারাবাহিক রচনা।


দেখুন, পড়ুন নতুন আঙ্গিকের ঈশান কথা। এবং অবশ্যই আপনার মতামত জানান।
সকলকে মকর সংক্রান্তি ও বিহুর শুভেচ্ছা ও অভিনন্দন।

ঈশান কথা পূজাবার্ষিকী ১৪২৮

13 October 2021 / ২৬ আশ্বিন ১৪২৮

'এসেছেন ফিরে উমা বৎসরের পরে,
মহিষমর্দিনী রূপে ভক্তের ঘরে'

দীর্ঘ এক বছরের প্রতীক্ষার অবসানের পর দেবী দূর্গা আবার মর্ত্যে অবতীর্ণা। শুরু হলো তাঁর  'অকাল বোধন'।


করোনা মহামারীর এই আবহে, প্রচণ্ড আর্থিক চাপ, ভগ্ন স্বাস্থ্য আর, ভাঙ্গা-চোরা মন নিয়েই বাঙালি আবার মেতে উঠেছে মায়ের আরাধনায়। এটাই হয়তোবা বাঙালি নামের এক জাতির প্রাণ শক্তির পরিচয়। শত বঞ্চনা, লাঞ্ছনাতেও ঠেকানো যায় না এই জাতিকে। নিন্দুকেরা বলে আত্ম বিস্মৃত এক জাতি!

আসবে আসবে বলে পুজো এসে পড়েছে, এবং দিন কয়েক-এর এই উৎসবের পর, সবাই কে আবার ফিরে যেতে হবে দৈনন্দিন জীবনে। লড়তে হবে মাতৃ ভাষার মর্যাদা প্রতিষ্ঠার লড়াই, ভূমির অধিকারের লড়াই... সম্মানের সাথে বেঁচে থাকার লড়াই। যুদ্ধ ক্ষেত্র প্রস্তুত। দরকার সঠিক প্রস্তুতির। আমরা কেউ চাই না, আনন্দের এই দিন গুলো বিষাদময় হোক। কিন্তু বাস্তব পট ভূমি থেকে একেবারে সরে থাকা টাও এক ধরনের আত্ম প্রবঞ্চনার মতই। তাই, বরং এই কয়েকটি দিনে জীবনীশক্তি তে ভরপুর হয়ে উঠি আমরা।

বাঙালির এই জাতীয় উৎসবে ঈশান কথা'র পক্ষ থেকে সবাইকে আমাদের অনেক শুভেচ্ছা ও ভালবাসা। 


প্রকাশিত হল ঈশান কথা'র দ্বিতীয় পূজা বার্ষিকী। অন্যুন ৪৮ টি বিভিন্ন ধরনের লেখা রয়েছে এই বিশেষ সংখ্যায়। সঙ্গে রয়েছে বিভিন্ন বিষয়ের উপর অডিও-ভিস্যুয়াল পরিবেশনা।


প্রবীণ নবীন যাঁরাই নিজেদের রচনা দিয়ে ঈশান কথা'র এই বিশেষ সংখ্যাকে সমৃদ্ধ করেছেন, প্রত্যেকের প্রতি আমরা কৃতজ্ঞ। সাহিত্য বিভাগ কে সুন্দর ভাবে সাজানোর জন্য সুজিত (দাস) দা এবং মেঘদুত (সেন) কে অশেষ ধন্যবাদ। কৃতজ্ঞতা জানাই প্রত্যেক শিল্পী ও কলাকুশলীদের।


পুজোর এই বিশেষ সংখ্যা থেকে ঈশান কথা তার বিভিন্ন অনুষ্ঠান নিয়ে হাজির থাকছে টেলিভিশনের পর্দায়। ঈশান বাংলা টিভি চ্যানেলে। আমাদের ওয়েবসাইট www.ishankotha.com-এর সাথে সাথে অবশ্যই চোখ রাখুন ঈশান বাংলা চ্যানেলে।

(Past Editorials)

 

প্রথম প্রকাশে ঈশানের কথা

২৫ মে ২০২০   Read 

দ্বিতীয় প্রকাশে ঈশানের কথা

১৬ জুন ২০২০   Read 

তৃতীয় প্রকাশে ঈশানের কথা

৪ জুলাই ২০২০   Read 

চতুর্থ প্রকাশে ঈশানের কথা

১১ জুলাই ২০২০  Read 

পঞ্চম প্রকাশে ঈশানের কথা

১৮ জুলাই ২০২০   Read 

ষষ্ঠ প্রকাশে ঈশানের কথা  

২৫ জুলাই ২০২০  Read 

সপ্তম প্রকাশে ঈশানের কথা  

১ আগস্ট ২০২০  Read 

অষ্টম প্রকাশে ঈশানের কথা  

৮ আগস্ট ২০২০  Read 

নবম প্রকাশে ঈশানের কথা  

১৫ আগস্ট ২০২০  Read 

দশম প্রকাশে ঈশানের কথা  

২২ আগস্ট ২০২০  Read 

একাদশ প্রকাশে ঈশানের কথা  

২৯ আগস্ট ২০২০  Read 

দ্বাদশ প্রকাশে ঈশানের কথা  

৫ সেপ্টেম্বর ২০২০  Read 

ত্রয়োদশ প্রকাশে ঈশানের কথা  

১২ সেপ্টেম্বর ২০২০  Read 

চতুর্দশ প্রকাশে ঈশানের কথা  

১৯ সেপ্টেম্বর ২০২০  Read 

পঞ্চদশ প্রকাশে ঈশানের কথা 

২৬ সেপ্টেম্বর ২০২০  Read 

ঈশানের কথা - পূজাবার্ষিকী ১৪২৭ 

অক্টোবর ২০২০  Read 

১৭তম প্রকাশে ঈশানের কথা 

১৫ নভেম্বর ২০২০  Read 

১৮তম প্রকাশে ঈশানের কথা 

২২ নভেম্বর ২০২০  Read 

১৯তম প্রকাশে ঈশানের কথা 

২৯ নভেম্বর ২০২০  Read 

২০তম প্রকাশে ঈশানের কথা 

০৬ ডিসেম্বর ২০২০  Read 

২১তম প্রকাশে ঈশানের কথা 

১৬ ডিসেম্বর ২০২০  Read 

ঈশানের কথা 

জানুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা 

পৌষ সংক্রান্তি

৩০ পৌষ ১৪২৭ / ১৪ জানুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা 

ফেব্রুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

২১ ফেব্রুয়ারি ২০২১ Read 

ঈশানের কথা

আন্তর্জাতিক নারী দিবস

০৮ মার্চ ২০২১ Read 

ঈশানের কথা

দোল ও ভোট উৎসব

৩১ মার্চ ২০২১ Read 

ঈশানের কথা

শুভ নববর্ষ

পয়লা বৈশাখ ১৪২৮ / ১৫ এপ্রিল ২০২১ Read 

ঈশানের কথা

দোল ও ভোট উৎসব

১১ বৈশাখ ১৪২৮ / ২৫ এপ্রিল ২০২১ Read 

ঈশানের কথা

২৫ বৈশাখ ১৪২৮ / 9 May 2021 Read 

ঈশানের কথা

০৪ জ্যৈষ্ঠ ১৪২৮ / 19 May 2021 Read 

ঈশানের কথা

২১ জ্যৈষ্ঠ ১৪২৮ / 05 June 2021 Read 

ঈশানের কথা

১৬ আষাঢ় ১৪২৮ / 01 July 2021 Read 

ঈশানের কথা

18 July 2021 / ০২ শ্রাবণ ১৪২৮ Read 

ঈশানের কথা

25 July 2021 / ০৯ শ্রাবণ ১৪২৮ Read 

ঈশানের কথা

01 August 2021 / ১৬ শ্রাবণ ১৪২৮ Read 

ঈশানের কথা

08 August 2021 / ২২ শ্রাবণ ১৪২৮ Read 

ঈশানের কথা

15 August 2021 / ২৯ শ্রাবণ ১৪২৮ Read 

ঈশানের কথা

22 August 2021 / ০৫ ভাদ্র ১৪২৮ Read 

ঈশানের কথা

29 August 2021 / ১২ ভাদ্র ১৪২৮ Read 

ঈশানের কথা

06 September 2021 / ২০ ভাদ্র ১৪২৮ Read 

ঈশানের কথা

12 September 2021 / ২৬ ভাদ্র ১৪২৮ Read 

ঈশানের কথা

26 September 2021 / ০৯ আশ্বিন ১৪২৮ Read